সর্বশেষ

আন্দোলনের মুখে পদত্যাগ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

প্রকাশ :


(মাহিন্দা রাজাপাকসে)

২৪খবর বিডি : অর্থনৈতিক সংকটকে কেন্দ্র করে শ্রীলঙ্কায় চলমান আন্দোলনের মুখে পদত্যাগ করলেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। দেশটির সরকারি সূত্র জানিয়েছে, দ্বীপ দেশটিতে চলমান আন্দোলন সহিংসতায় রূপ নেওয়ায় তিনি পদত্যাগ করেছেন।

' সোমবার নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা বলেছেন, প্রধানমন্ত্রী তার পদত্যাগপত্র প্রেসিডেন্টের কাছে পাঠিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই খবর প্রকাশ করেছে। '

 
* দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে প্রধানমন্ত্রীর ছোট ভাই। এদিকে প্রধানমন্ত্রী পদত্যাগপত্র জমা দেওয়ার ঘণ্টাখানেক আগে তার দলের সমর্থকরা কলম্বোতে সরকাররিবোধী আন্দোলনকারীদের ওপর চড়াও হয়। এরপর এই সমর্থকদের সঙ্গে পুলিশেরও সংঘর্ষ হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে এবং তাদের পিছু হটাতে কাঁদানে গ্যাস এবং জল কামান ব্যবহার করে।

' মাহিন্দা রাজাপাকসের মুখপাত্র রোহান ওয়েলিভিটা বলছেন, ১৯৪৮ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়া দেশটি ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে ৭৬ বছর বয়সী মাহেন্দা রাজাপাকসে পদত্যাগপত্র জমা দেন। অর্থনৈতিক সংকট মোকাবিলায় ‘নতুন ঐক্যমতের সরকার’ গঠনের জন্য পথ পরিষ্কার করতেই প্রেসিডেন্টের অনুরোধে তিনি পদত্যাগ করেন।'

* এর আগে গত শনিবার শ্রীলঙ্কান সংবাদমাধ্যম কলম্বো পেজের বরাতে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছিল, মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে প্রধানমন্ত্রীকে পদত্যাগের অুনরোধ করেছেন। প্রেসিডেন্টের অনুরোধে ইতিবাচক সাড়া দেন মাহিন্দা রাজাপাকসে এবং পদত্যাগ করতে রাজি হন। আজ সোমবার একটি বিশেষ বিবৃতির মাধ্যমে তিনি পতদ্যাগ করবেন বলে জানানো হয়েছিল।  

ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছিল, দেশটির মন্ত্রিসভাকে জানানো হয়েছে দেশের চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় নিজের ব্যর্থতার কারণে মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে চেয়েছেন। পরে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, তার পদত্যাগই যদি দেশের চলমান অর্থনৈতিক সংকটের একমাত্র সমাধান হয়, তবে তিনি তা করতে চান।

 

'' আন্দোলনের মুখে পদত্যাগ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ''


' এদিকে তার পদত্যাগের ফলে মন্ত্রিসভাও ভেঙে গেল। আগামী সপ্তাহে মন্ত্রিসভায় রদবদল হবে বলে ধারণা করা হচ্ছে। '

অন্যদিকে কলম্বো পেজের আরেক প্রতিবেদনে বলা হয়েছিল, শনিবার শ্রীলঙ্কার বিরোধীদল সমাগি জন বালাভেগায়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রধানমন্ত্রী হওয়ার জন্য অনুরোধ করেছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। পরে সাজিথ প্রেমাদাসা জানিয়েছেন, নিজ দলের নেতা-কর্মীদের সঙ্গে আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন।

* প্রসঙ্গত, দেশটি বর্তমানে তীব্র খাদ্য ও বিদ্যুত সংকটে ভুগছে। আর এই সংকট দেশটিকে তার প্রতিবেশীদের কাছ থেকে সাহায্য চাইতে বাধ্য করছে। করোনা মহামারির সময়ে পর্যটক না আসায় বৈদেশিক মুদ্রার ঘাটতিতে পড়ে দেশটি যা অর্থনৈতিক মন্দাকে তরান্বিত করে। এতে করে দেশটি পর্যাপ্ত জ্বালানি ও গ্যাস কিনতে পারছে না। পাশাপাশি নাগরিকরা মৌলিক সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছে। এই অর্থনৈতিক সংকটই দেশটির প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে ব্যাপক বিক্ষোভের জন্ম দেয়।

Share

আরো খবর


সর্বাধিক পঠিত